পীরবাবার মাজার স্থাপন করলেন হিন্দু যুবকরা : সম্প্রীতির অনন‍্য বার্তা

8th January 2021 11:06 am বাঁকুড়া
পীরবাবার মাজার স্থাপন করলেন হিন্দু যুবকরা : সম্প্রীতির অনন‍্য বার্তা


তৌসিফ আহমেদ ( ইন্দাস ) :   বাঁকুড়া জেলার ইন্দাস ব্লকের গোবিন্দপুরে হিন্দু ভাইয়েরা পীরবাবার মাজার প্রতিষ্ঠা করে নজির সৃষ্টি করলো। সকালে হিন্দু ও মুসলিম ধর্মের মানুষজন পীরবাবার মাজারে চাদর চড়ান। তার আগে গোটা গোবিন্দপুর বাজার সকল ধর্মের মানুষজন পথ পরিক্রমা করে। এই পীরবাবার মাজার প্রতিষ্ঠার মূল উদ্যোক্তা শান্তিনাথ দে বলেন, এখানে হিন্দু মুসলিম ভাইয়েরা কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করেছে। আমাদের মধ্যে কোন ভেদাভেদ নেই। একই বৃন্তে দুইটি কুসুম হিন্দু মুসলমান। তিনি আরো বলেন প্রতি বছর আমরা পীরবাবার উরস পালন করবো। জিনকরা গ্রামের ইমাম সাহেব বললেন, এই রকম জিনিস ভারতবর্ষে খুবই কম দেখা যায়। আমার খুব ভালো লাগছে । খুব উৎফুল্ল লাগছে। আমরা এই সম্প্রীতি ধরে রাখতে চাই।





Others News

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) : তোপধ্বনি তে কেঁপে উঠল বিষ্ণুপুর । শুরু হল মল্ল রাজাদের ১০২৫ বছরের অষ্টমী পূজোর সন্ধিক্ষণ।

প্রাচীণ ঐতিহ্য ও পরম্পরা মেনে আজও নিষ্ঠাভরে বিষ্ণুপুর রাজ বাড়িতে দেবী দুর্গা 'মৃন্ময়ী নামে পূজিতা হন। জানা গিয়েছে, পূর্ব প্রথা মতোই প্রাচীণ রীতি মেনে মহাষ্টমীর সন্ধিক্ষণে কামান দাগার মধ্য দিয়ে বিষ্ণুপুর রাজ বাড়িতে শুরু হয়ে গেল 'বড় ঠাকরুনে'র পুজো। তবে এবার করোনা পরিস্থিতির মধ্যেও দর্শক সাধারণের উপস্থিতি ছিল বাঁধভাঙ্গা। সরকারী নিয়মকে মান্যতা দিয়ে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে দেবী বন্দনা। এমনকি এখানে কামান দাগার পর্বেও অন্যান্য বছরের তুলনায় এ বছরে অল্প সংখ্যক লোককে নিয়ে ঐ কাজ সম্পূর্ণ করা হয়েছে।

শুরুর সময় থেকে অষ্টমীর সন্ধিক্ষণ ঘোষণা করা হয় বড় কামানের গর্জনের শব্দে। যার আওয়াজে রাজবাড়িতে আরতি নৃত্যও শুরু হয়ে যায়।